About Us

হারাগাছ সরকারি কলেজ

হারাগাছ সরকারি কলেজ

প্রতিষ্ঠাকাল: ১৯৭৩খ্রি:
সরকারি করণ: ০৮-০৮-২০১৮
জমির পরিমান: অখন্ডিত ৫.০০ একর প্রায়

তিস্তার করালগ্রাসে ক্ষতবিক্ষত উত্তর জনপদের প্রান্তিক অঞ্চল নদীভাঙ্গন কবলিত শ্রমিক অধ্যুসিত আমাদের প্রিয় জনপদ হারাগাছ। অতীতকাল হতে শিক্ষা সংস্কৃতি, ক্রিড়া ও ব্যবসা বাণিজ্যে সমৃদ্ধ এলাকা হিসেবে দেশব্যাপী সমাদৃত ছিল হারাগাছ। বাঙালি জাতির শ্রেষ্ঠ অর্জন বুকের তাজা রক্ত দিয়ে বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠিত করা আর ভাষা আন্দোলনের পথ ধরে ৩০ লক্ষ শহিদ ও ২ লক্ষ মা বোনের পবিত্র সম্ভ্রমের বিনিময়ে বাঙালি জাতি অর্জন করে কাঙ্খিত স্বাধীনতা, একটি স্বাধীন ভূখণ্ড ও লাল সবুজের পতাকা।

মহান ভাষা আন্দোলন আর স্বাধীনতা সংগ্রামের মধ্যে দিয়ে গড়ে ওঠা চেতনা পরবর্তীতে বাঙালি জাতির শিক্ষা সংস্কৃতি বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।সেই পথ ধরে মহান স্বাধীনতার অব্যবহিত সময়ে ১৯৭৩ খ্রি: শিক্ষা বিস্তারের মহান ব্রত নিয়ে হারাগাছের কিছু সংখ্যক শিক্ষানুরাগী ব্যক্তি সবাইকে সাথে নিয়ে হারাগাছ কলেজ প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করে।প্রতিষ্ঠা লাভের পর অজ্ঞাত কারণে কিছুদিন পর প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে যায়। ১৯৮৪ খ্রি: পূনরায় নিজস্ব জমিতে হারাগাছ কলেজ পুনঃপ্রতিষ্ঠা লাভ করে।তৎকালীন ছাত্র যুব সমাজের প্রত্যাশা পূরণে হারাগাছের বিভিন্ন পর্যায়ের শিল্পপতি,রাজনৈতিক ও সামাজিক কর্মকান্ডে জড়িত ব্যক্তিবর্গ এবং ব্যবসায়িক মহল পুনঃপ্রতিষ্ঠাকালে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

পুনঃপ্রতিষ্ঠা লাভের পর হতে প্রতিষ্ঠানটির অগ্রযাত্রা অব্যাহত থাকে এবং অত্র অঞ্চলের শিক্ষা বিস্তারে প্রতিষ্ঠানটি পালন করে গুরুত্বপূর্ণ ভূমিকা। ১৯৯২ সালে স্নাতক (পাস) কোর্স চালু হয়। ২০১২ সালে এসে প্রতিষ্ঠানটিতে স্নাতক (সম্মান) কোর্স চালু করা হয়।পর্যায়ক্রমে এখন প্রতিষ্ঠানটিতে ০৮ (আট) টি বিষয়ে স্নাতক (সম্মান) কোর্স পরিচালিত হচ্ছে।

এখানে উল্লেখ্য যে জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী গ্রামগন্জে মানসম্মত শিক্ষা বিস্তারে ২০১৬ খ্রিষ্টাব্দে সরকারি কলেজ বিহীন প্রতিটি উপজেলায় একটি করে কলেজ সরকারি করণের সিদ্ধান্ত গ্রহণ করেন।সে সময়ে নদীভাঙ্গন কবলিত শ্রমিক শ্রেণির সন্তানের উন্নতর শিক্ষা দানের বিষয়টি বিবেচনা করে রংপুর জেলার কাউনিয়া উপজেলার হারাগাছ পৌরসভার প্রতিষ্ঠিত হারাগাছ ডিগ্রি কলেজটিকে বিবেচনায় নিয়ে সরকারি করণ করা হলে উক্ত প্রতিষ্ঠান টি হারাগাছ সরকারি কলেজে পরিনত হয়।

কলেজটি এখন উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ চালু আছে।স্নাতক (পাস) কোর্সে বিএ,বিএসএস,বিবিএস ও বিএসসি এবং বাংলা,ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, রাষ্ট্র বিজ্ঞান, অর্থনীতি,ব্যবস্থাপনা ও হিসাব বিজ্ঞান মোট ০৮(আট) টি বিষয়ে স্নাতক (সম্নান) কোর্স চালু আছে।

প্রতিষ্ঠার লগ্নে প্রতিষ্ঠানটি হতে শিক্ষা লাভ করে শতশত ছেলে মেয়ে দেশ ও জাতির উন্নয়নে ভূমিকা পালন করে আসছে।আগামীর বিশ্ব হবে উন্নত, অাধুনিক ও অগ্রসরমান।আগামী বিশ্বের সাথে তালমিলিয়ে হারাগাছ সরকারি কলেজ আধুনিক, উন্নত ও অগ্রসরমান স্মার্ট নাগরিক তৈরিতে অঙ্গীকারবদ্ধ।

তবে শিক্ষার্থীরা যেন সত্যিকার অর্থে সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশে ও আন্তর্জাতিক বিশ্বে বিশেষ ভূমিকা রাখতে পারে এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মানবিক,অগ্রসরমান মানুষ হিসেবে সর্বক্ষেত্রে ভূমিকা রাখতে পারে সে পথেই এগিয়ে যাবে হারাগাছ সরকারি কলেজ।

 

হারাগাছ সরকারি কলেজ
কলেজ কোড : ৩২১৬

ই আই আই নং : ১২৭৩৫৬